******************
একটি দু'টি হলুদ পাতা
         পড়ছে ঝরে মাটির প'রে,
মাথার উপর খোলা ছাতা
         এমনি ক'রেই রেখো ধরে ।


হলুদ পাতার রূপের চমক
          সূর্যালোকে দেখায় ঠমক,
দেখে যদি মন মজে যায়
          আনবে সংকট নিত্যখেলায় ।


খেলার আবার নিত্য অনিত্য
           এ'যে নতুন কিছু সিলেবাসে
এই জীবন জুড়েই একাকীত্ব
            মন জাগে না অন্যাবাসে ।।


তোমার জন্যেই ফিরে আসা
            নতুন প্রাণের ভালোবাসা,
তোমার জন্যেই ইচ্ছেগুঁড়ি
             সাত্সকালে ফোটায় কুঁড়ি ।


এই অবেলায় পা'চলে না
             পথের ধারেই নিঝুম হল রাত,
হলুদ পাতায় মন গ’লে না
              তোমার হাতেই একটু রাখি হাত।।