আজ আর কোন কথা নয়
       কথার যে ফুলঝুরি জীবনময়
এসো চুপ্চাপ একটু ভেবে দেখি
        কতখানি স্বচ্ছ্ তা' কতটুকু মেকি


বলো, কথা কি কম হলো আর
        ভাবো- কি লাভ হয়েছে কার
এবারে সাঙ্গ হোক কথার দিন
        নিভৃতে করি শোধ নীরবতার ঋণ


         আহ, চুপ করো তো, পাগল হলে
নাকি, এমন কথা কেউ কি বলে
          এ জগতে কথা-ভিন্ন আর আছে কি
সে সত্যই হোক, মিথ্যে কিংবা মেকি


            তাকিয়ে দেখো গভীর মনোযোগে
কথার পিঠেই কথার সহযোগে
            নেতা-নেত্রী কথার মালা সাজায়
কথার যাদুতে জনতারে বুদ্ধু বানায়


            নেতা-পিতা যাই হতে চাও জীবনে
হতে হবে ঐশ্বর্যবান কথার ধনে
            কথা ছাড়া এই জগতে মুল্যহীন সবি
তুমি কি দেখবে বলো কথাহীন ছবি


            ব্যবসায়ী বা আইনজীবী, টিউটর-শিক্ষক
হকার, দালাল, সাংবাদিক বা সম্পাদক
            নেতাছাতা, মন্ত্রী শান্ত্রী আইনের রক্ষক
কথার জোড়েই চোট্পাট- অনাবিল ভক্ষক


          আর কিসস্যু নয় সোনাধন
               কথার করো চর্চা
          কথার জোড়েই মিলবে তখ্ত
               গবেট গড়ে মোর্চা !!