**********
আজ আমরা এইখানেই সারাদিনটা থাকবো বসে
আজ আমরা এই চত্বর ছেড়ে আর কোথাও যাবো না
আজ আমরা বিকেল হলেই আর ঘরে ফিরবো না,
আজ আমরা যাবো না নিয়মমাফিক অফিসে বা ক্ষেতে খামারে
আজ আমরা পার্কেও যাবো না কোন বিনোদনের সহজ নিয়মে
আজ আমরা ঠিক এইখানেই থাকবো বসে সারাটা দিন
আজ আমরা এইখানেই গড়ে যাবো এক নতুন রকমের ইতিহাস

আজ এইখানে আসবে শাহবাগের দামাল ছেলে ও মেয়েরা
আজ এইখানে আসবে টি.এস.সি’র পড়ুয়া ও বখাটে ছাত্রছাত্রীরা
আজ এইখানে আসবে দিনাজপুরের ছমির আলী, , টেকনাফের বদি মিয়া
আজ এইখানে আসবে গাজীপুরের বিশ্বজিৎ,   কুড়িগ্রামের তৈয়ব মণ্ডল  
আজ এইখানে আসবে কক্সবাজারের শহর আলী, মেহেরপুরের ফাতেমা বেগম
আজ এইখানে আসবে রেলবস্তির আবদুল, সি এন জি ড্রাইভার মিনার ঊদ্দিন
আজ এইখানে আসবে নির্যাতিতা পূর্ণিমার মা, বাসের আগুনে নিহত নাহিদের বাবা

আজ এইখানে আসবে কৃষক শ্রমিক ছাত্র, শিক্ষক ও অফিসের কর্মচারী
আজ এইখানে আসবে সারা দেশের নির্যাতিত নিপীড়িত মানুষের দল
আজ এইখানে আসবে যারা কক্ষনো রাজনীতি করে নি মানুষদের ঠকাতে
আজ এইখানে আসবে যারা কোনদিন মানুষের যাতনার কারণ হয়নি কখনো
আজ এইখানে আসবে যারা স্বাধীনতার চেতনাবাহী সৎ ও সুন্দরের পুজারীরা
আজ এইখানে আসবে একাত্তরে নিহত  সকল জনতার আত্মা্র অভিশাপ
আজ এইখানে আসবে অত্যাচারিতা সকল মায়েদের ঘৃণার আগুন

আজ এইখানে আমরা মুখোশ দেবো খুলে সেইসব ভণ্ড নেতা নামধারীদের
                  যারা মানুষের সাথে বেঈমানী করে ক্ষমতার ধান্ধায় থাকে
                  যারা রাজনীতির নামে মানুষের ভাগ্য নিয়ে খেলে ছিনিমিনি
                  যারা হাত মিলিয়াছে স্বাধীনতার শত্রুদের সাথে রাতের অন্ধকারে
                  যারা বিপ্লবের নামে খুন করেছে বাংলার বীর সন্তানদের
                  যারা ক্ষমতার মোহে দরিদ্র শিশুদের হাতে তুলে দেয় পেট্রোল বোমা
                  যারা বিবৃতি দেয় জামাত শিবিরের জানোয়ারদের ফাঁসির হাত থেকে বাঁচাতে
                  যারা এদেশের মানুষের অর্জিত সম্পদ লুট করে বিদেশে করেছে পাচার
                  যারা নিজের স্বার্থে হরতাল দিয়ে জনজীবনে আনে নৈরাজ্য
                  যারা চলন্ত বাসে আগুন দিয়ে নিরীহ মানুষ পুড়িয়ে মারছে
                  যারা সারাদেশ জুড়ে ছড়াচ্ছে সাম্প্রদায়িকতার বিষবাস্প
                  যারা রাজনীতির ফায়দা লুটতে চায় সংখ্যালঘুদের নির্যাতন করে
                  যারা নারীদের অধিকার লুট করার জন্যে আমদানি করে তেতুঁল-তত্ত্ব
                  যারা ধর্মের নামে কুশিক্ষা ও নোংরামিতে ভরিয়ে দিতে চায় বাংলার মাটি
                  যারা একাত্তরে পাকি বর্বরদের সাথে মিলিয়েছিল তাদের কালো হাত
আজ এইখানে আমরা সেইসব স্বার্থান্ধ জানোয়ারদের কুৎসিৎ চেহারা করবো উন্মোচন

আজ আমরা এইখানে গড়ে যাবো নতুন এক ইতিহাস নতুন আলোকে
আজ আমরা এইখানে ঘোষনা দেবো এক নতুন বাংলাদেশের – সাম্যসুন্দর বাংলাদেশ
আজ আমরা এইখানে ঘোষনা দেবো এই বাংলাদেশে ধর্মবেশ্যাদের স্থান নেই
আজ আমরা এইখানে ঘোষনা দেবো এই বাংলাদেশে রাজাকারের কোন ঠাঁই নেই
আজ আমরা এইখানে ঘোষনা দেবো এই বাংলাদেশে চোর ও অসৎ নেতাদের জায়গা নেই
আজ আমরা এইখানে ঘোষনা দেবো এই বাংলাদেশে সকল মানুষ সাম্যতার বিচারে এক
আজ আমরা এইখানে ঘোষনা দেবো এই বাংলাদেশে যার ধর্ম তার – এই দেশ হবে সবার
আজ আমরা এইখানে গড়ে যাবো নতুন এক ইতিহাস নতুন আলোকে – নতুন দিনের স্বপ্নে