*************************
আজ আর কোন বিষাদের কথা নয়
এসো এই ঝলমলে রোদ্দুরে সমন্বিত সুন্দরে দাঁড়াই কিছুক্ষণ
তারপরে বসবো ওই পার্কের বেঞ্চে
ইথারে ইথারে টেনে নেবো পাখিদের সাবলীল কিছু কূজন
অতঃপর খিদে পেলে ভাগাভাগি করে খেয়ে নেবো সকলে মিলে
কিছু মধুর খুনসুটি মাখামাখি করে নেবো সাথে
স্বপ্নরঞ্জিত মমতার হাসি দিয়ে গড়ে নেবো আনন্দ নিপূণ ।।

আজ আর কোন বিষাদের কথা নয়
তীব্ররাগ, অপরিমিত ঘৃণার দংশনে কুঁকড়ে ওঠে বুকের পরাগ
জানি, সে আমরা সকলেই জানি
মানুষের মুখোশে লুকোনো শ্বাপদ-হায়েনার ছোবলে লাঞ্ছিত জনপদ
‘জানোয়ার, জানোয়ার মা চারিদিকে জানোয়ার’ বলে
ঘুমন্ত শিশু কেঁদে ওঠে মায়ের বুকে নিরাপত্তা খোঁজে ।

বামিয়ানের বুদ্ধ ওই পিশাচেরা গুড়িয়ে দেয়,
চুরমার করে দেয় রম্যভূমি রামুর তিনশত বছরের বৌদ্ধকৃষ্টি,
ওরা মন্দির ভাঙ্গে, ভাঙ্গে গীর্জা, ভাঙ্গে মানুষের মন
                              জেহাদের নামেই;
ওরা পূজার বিগ্রহ গুঁড়িয়ে দেয় জেহাদের নামে
ওরা ধর্ষন করে জেহাদেরই নামে,
                ওরা রক্তের উল্লাসে মাতে জেহাদের নামে
ওরা ধর্ম মানে বুঝে অত্যাচার ও নির্যাতন,
                 মানুষ খুন ও নারীর সম্ভ্রমহানি
মূলতঃ ওদের কোন ধর্ম নেই-পাশবিকতাই ওদের ধর্ম !!

অহিংসতার ধর্ম হিংস্রতার ছোবলে ছিন্নভিন্ন হয়,
সভ্যতাকে ওরা কালো পর্দার আড়ালে টেনে নিয়ে যেতে চায়
আর চোখে আঙ্গুল দিয়ে জানিয়ে দেয়
                 ওরা মানুষ নয়,মানুষরূপী জানোয়ার ।

ওই দংশনের জ্বালা এই বুকে চিরকাল ছিল,
                               থাকবেও অনাদিকাল
আমরা তো জেনেই গেছি জানোয়ার কখনো মানুষ হয় না,
ওরা শত শত বছর ধরে কত বিচিত্র হিংস্রতা দিয়েই
                        আমাদের তা জানিয়ে দিয়েছে !!

এসো এবার, হাতে রাখো হাত,
           মানব বন্ধনে মাথা উঁচু করে দাঁড়াও সর্বজন
ওই হায়েনারা দেখুক মানুষেরা হাতে হাত রেখে
       ধ্বংসের তান্ডবভূমিতেও
            গড়ে নিতে পারে ভালোবাসার অমিয় ভুবন !!

চোখ মোছ দেখি, আজ আর কোন
              বিষাদের কথা নয়, হতাশার বাণী নয়
এসো এই উন্মুক্ত আকাশের নীচে
         যূথবদ্ধ হোক সকল মুক্তমনা মানুষের হৃদয় ।।


[ বাংলাদেশের নানান অঞ্চলে ধর্মের নামে,রাজনীতির নামে,ভূয়া সকল অজুহাত তুলে এক বিশেষ গোষ্টি কর্তৃক ধর্মীয় সংখ্যালঘু হিন্দু,বৌদ্ধ ও খ্রীষ্টানদের উপর অকথ্য অত্যাচার,ঘরবাড়ী ও মন্দির জ্বালিয়ে দেয়া সহ অবর্ণণীয় ঘৃণ্য কাপুরুষোচিত নির্যাতনের প্রতিবাদে এই লেখাটি ইতিমধ্যে বেশ কিছু সাময়িকীতে প্রকাশিত হয়েছে ]