*************
অনন্তকাল বসে আছি এইখানে
এইখানে নেই কোন পাখি,ফুল,গাছপালা;
নেই ঘাস, গুল্ম, লতা, নেই ঝিঁঝির ডাক,
বুকের ভেতর জমে আছে কত কত কথা,
যাকে সব বলতে পারি
       সেও এখানে নেই ।।


এক নিঃসীম নিঃস্তব্ধতায় ছেয়ে আছে চরাচর
হলদে পাখির ঠোঁটের মতো রাঙা দিগন্তে
আলোঝরা দিনের শেষ আভাটুকু লেগে আছে,
আঁধার আসবে নেমে একটুখানি
              পর সাপের মতো
মেঘে মেঘে ছেয়ে যাচ্ছে আকাশ,
রাত্রি হবে আরো আঁধার,গহীন ঘন কালো
আজ আর চাঁদ হাসবে না,তারা ফুটবে না আকাশে
বাতাস হবে ভয়ঙ্কর,জোনাকীরা জ্বালবে না আলো,
এমোন রাতে তুমি থাকলে পাশে
             ভয় হতো না এতো ।।


মনে পড়ে শৈশব, ডাংগুলি খেলার দিন-
বাঁধভাঙা জোয়ারের যৌবনের স্বপ্ন রঙিন,
মনে পড়ে পিতার স্নেহময় নত মুখখানি -,
অসুস্থ কপোলে অহর্নিশ জেগে থাকা উদ্বেগ জড়ানো
একটি হাত,একটি ব্যাকুল মুখ,আমার মায়ের ।।
মনে পড়ে ছোট ভাইবোনের আদর
               মাখানো নিঃস্পাপ মুখগুলো,
মনে আসে কত কত প্রিয় মুখ,
               কত প্রিয় কথা,কত দুঃখ ব্যথা ।


আজ কিছু আর কাছে নেই,পাশে নেই,
              স্মৃতিটুকুই শুধু জেগে আছে
আর একটি কাতর প্রার্থনা আছে,
তুমি যেন কখনো হারিয়ে যেয়ো না,
              স্মৃতি হয়ো না আমার কাছে ।।