**********
(১)
স্রোতে ভেসে যেতে যেতে
           জল্চক্রে হঠাৎ ঘুরে যেতেই
দেখি পেছনে দাঁড়িয়ে তুমি আঁচল
           দিয়ে মুছচো চোখের জল !


(২)
জলকে বলি রুখো
           স্রোতকে বলি থামো
নিয়তিকে বলি এ কী দুর্মতি
           কেন দিলে আজ এমন দুর্গতি !!


(৩)


আহ,এমন যদি হতো-
     হঠাৎ থেমে গেছে স্রোত
           নীরবে নেমে গেছে জল
অশ্রু সজল তোমার চোখে
                      আমি নিশ্চল !!!
(৪)
নাহ,এ তো স্বপ্ন নয় আর
পদ্মা,প্রেয়সী আজ এ কী রূপ তোমার


       তোমার বুক জুড়ে
                   আজ ধু ধু বালিয়াড়ি
        দিতে চাই, কেমনে
                   দিই তোমার গহীনে পাড়ি!!