**********      
তারপর যেই তুমি আলগোছে বেনারসীর পাড় সরিয়ে
চৌকাঠে রেখেছো  আলতার নকশা কাটা পা দু’খানি
আকাশে মেঘ থরথর – আচমকা বিদ্যুৎ ছটা দিয়ে
কোন আলোর রথ এনেছো নামিয়ে – সে আমিই জানি

অতীতের ঝুলিতে কেন যে রাখি না বেদনায়  বিমর্ষ হাত
সে তুমি বেশ জানো- কুয়াশাঘন রেলিং এ কাটানো রাত
রাতের শরীরে যতই আঁধার ভারী হয়ে এলো নেমে
বেলি গন্ধমাখা হাত আনমনে দিগন্ত ছুঁয়েই গেছে থেমে

চোখের গহীনে তখন আলো আঁধারের উষ্ণ মরমী খেলা
কারা জাগে এই নিশুতি রাতে – কখন যে বেড়ে উঠে বেলা
অকস্মাৎ বিপুল স্রোতে কোথা হতে ছুটে আসে বানভাসী নদী
জলে জল ছলাৎ ছল –অমিয় আনন্দে শুধু ভেসে চলা নিরবধি

যেখানেই তুমি রেখেছো হাত – সেখানেই ফুটেছে গোলাপ
বুক দিয়ে ঢেকে রাখি -যেখানেই তুমি রেখেছো পায়ের ছাপ ।।