********
একটুখানি ছোঁয়ার জন্যে
                হাত বাড়ালেম যদি ...
এক নিমেষে ধু ধু চড়া
         ক্ষনিক আগের দুরন্ত নদী!!


নদী কিরে,খালের মতই
          নদীই তবু বলি .....,
শেকড় তো নেই,নরমমাটি-
          হালকা হাওয়ায় টলি..|


টলতে টলতে মাঝ সমুদ্রে
           উতাল ঢেউয়ে নাচি ..,
নাচি তো না,খড়কুটোতে
       বুক লাগিয়ে প্রাণটি নিয়ে বাঁচি!


অমন বাঁচার কি নাম দেব
                জীবন বলিই একে !
অট্টালিকার গপ্পো বানাই,
               শুকনো রুটি সেঁকে !!