**************
না, ওভাবে দিও না প্লিজ
                    ওভাবে ছিছিক্কার করে
                                  কিছু দিতে নেই
      অমন হেলাফেলায়
                     কখনো কিছুই দিও না
                                          কাউকেই

দিতে হয় প্রাণ ভরে
                     গভীর মমতায়
দিতে হয় উজাড় করে  
                     বিনীত শ্রদ্ধায়
মনের অতল হতে
                     অমিয় ভালবাসায়
দিতে হয় লোভহীন
                    স্বার্থহীন সততায়

সে তুমি যাই দাও
              দাও মানুষেরই মতো
সে তুমি অর্থ দাও কি দীনজনে
কিংবা দাও মমতা
           যে পায়নি তা’
                            কস্মিনে
দাও যদি প্রেম তব কাঙ্খিত প্রাণে
   দাও বিদ্যা, দাও শিক্ষা –
              দাও সবই উদার মনে
অমৃতের সন্তান -অমৃত বিলাও
              তুমি অনিবার অবারিত

যারে তুমি দাও হেলা ভরে
          সে যে তা’ সয়ে যায় নিশ্চুপ
          সেও কিন্তু ঠিক
                          তোমারই প্রতিরূপ
যে অশ্রদ্ধা দাও তুমি তারে
          শতগুণ হয়ে তা’
                 ফিরিবে তোমারি দ্বারে
                               একদিন অনুরূপ ।।