************
যে যাবার – যাক, যাক না সে চলে
          যে যায় সে কি যায় চিরতরে
কিছু তার থেকে যায় মনের অতলে
          চোখের ওপারে তবু মনেরই ঘরে


মন কি শুধুই মন -ধ্রুপদী আকাশ
         কভু বিষাদের মেঘে থাকে ঢেকে
কখনো উছল রোদ্দুর গায়ে মেখে
          অন্তহীন স্বপ্নময় সুনীল আশ্বাস ।


যে যাবেই কী লাভ তাকে বেঁধে-
         মওসুমি পাখির স্বভাবই অমন
অলক্ষ্যে দীর্ঘশ্বাস- নীরবে কেঁদে
         বিষন্নতায় কেন মিছে চুবোনো মন ।।


যাক সে চলে, থাক জুড়ে মনের ছায়ায়
          অবারিত স্বপ্নের গোপন গভীর মায়ায় ।।