*****************
কে যেন বলেছিল সকালবেলা
‘শুভ বাইরে যাস না কিন্তু – খুব ঝামেলা চলছে রে
ঘরে খিল দিয়ে বসে থাক -----‘

শুভ কান দেয় নি ওসব ছেঁদো কথায়
‘আমি কি চোর না নেতা যে ঘরে খিল দিয়ে লুকিয়ে থাকতে হবে’
শুভ যথারীতি নেমে এসেছে রাস্তায় – নিপা অপেক্ষায় থাকবে

কিছুদূর এগিয়েই মনে হোল - না বেরুলেই ভাল ছিল,
এ কি তার চেনা জনপদ -যে রাস্তা ধরে প্রতিদিন সে কলেজে যায়
নিপার কাছে যায়, একি সেই একই রাস্তা !

মানুষ যেন ছুটছে পাগলের মতো
সবার হাতেই দা, লাঠি, বল্লম- কারো কারো হাতে লালগোল্লা
কদিন আগেই লালগোল্লা  হাতে নিয়ে বল খেলতে
গিয়ে হাত উড়ে গেছে এক অবোধ শিশুর

হঠাৎ একটা যাত্রীবাহী বাস এসে দাঁড়াতেই
দুজন হাতের থলে থেকে ছুঁড়ে মারলো পেট্রোল বোমা
দাউ দাউ – ছুট ছুট – নিমেষে এক যুদ্ধক্ষেত্র পুরো এলাকা জুড়ে
চার ধন্টা পরে লাশঘরে পড়ে আছে শুভ’র রক্তাক্ত শরীর

এখনো কেউ জানে না – শুভ নামের একরোখা ছেলেটা আর নেই
যে মানুষের মতই বাঁচতে চেয়েছিল – স্বপ্ন দেখেছিল
নিপা এখনো অপেক্ষায় থাকে – শুভ আসবে – শুভ আসবে  -
নিপা তো  জানে না – শুভ আর কোনদিন আসবে না –

হায়েনারা শুভকে হত্যা করেছে –
বাংলার জনপদ এখন বিষধর সর্প, কুটিল শকুন ও  হিংস্র হায়েনাদের দখলে