************
আঁধার নামছে একটু একটু
           আলো যাচ্ছে সরে
               সন্ধ্যে হলেই মনটা কেমন
                       আকুল ব্যাকুল করে

এক সন্ধ্যেয় সেন্ট্রাল পার্ক
     আরেক সন্ধ্যেয় রকফেলার
            এক সন্ধ্যেতে হাঁটতে হাঁটতে
                          হাডসন নদীর পাড়

চলতে চলতে ব্রুকলিন ব্রিজ
              হাতের পরে হাত
                  চোখের পরে চোখ রাখতেই
                               হেসে উঠলো রাত
  
আলো ঝলমল রাতের আলো
              কালো নদীর জল
                    বুকের ভেতর উথাল-পাথাল
                                নামলো খুশীর ঢল

মুখটি কাছে টানতে দেখি
           চোখ ভেসেছে জলে
               বুকটা হঠাৎ উঠলো কেঁপে
                             চাঁদ পড়েছে ঢলে

আমার হাতে হাতটি রেখে
        মন যে তোমার বুড়িগঙ্গায়
               আমার প্রেম কি ব্যর্থ তবে
                  যদি, পুরনো প্রেম আজো কাঁদায়

আমার সাথেই হাসছো তুমি
           পথ হারাচ্ছো দিকবিদিক
                     মনের ভেতর কেমনে পুষো
                          চোখের জলের আরেক প্রেমিক

আকাশ জুড়ে মেঘ জমেছে
                 তুমুল বর্ষা হবে
                    আমার জন্যে এমোন করে
                                  কাঁদবে তুমি কবে ?