********
মেঘেরা যাচ্ছিল নিরিবিলি – ভারী ছন্দের তালে
তোমার কী দায় ছিলো বলো – ওদের আটকালে

মেঘ জড়ালে গায়ে, বৃষ্টি আসে নেমে জানোই ঠিক
বৃষ্টিজল শরীরের আনাচ কানাচ চুঁইয়ে ছুঁয়ে দিক

দিক তাতে কী,  অই বৃষ্টিজলে একটু  দিই মুখ
তাও তুমি কেনো চমকাবে ছাই, বৃষ্টি হয় বিমুখ

ঐ ছাই এর নীচে ধিকিধিকি আগুন আজো জ্বলে
সেই আগুন মাড়িয়ে তুমি কোন পথে যাও চলে

পথ আজো তোমায় চিনেনি ভালো তুমি নিরুদ্দেশ
সেই পথের ধূলিতেই আমি মিশে থাকি অনিঃশ্বেষ

সে ধূলির চরণচিহ্নে মুখ দিয়ে তোমারেই আমি পাই
যমুনা জলে, বৃন্দাবনে অহর্নিশ তোমারেই খুঁজি রাই