এখন এইখানে কুচি কুচি
বরফের গুড়োতে ছেয়ে যাচ্ছে
পথঘাট, বৃক্ষের পত্রহীন শাখা
জানলার শার্সি, পাখির জন্যে সাজানো ঘর


       বরফে বরফে সাদা হয়ে আছে
সারি করে রাখা গাড়ীগুলোর ছাদ
বাড়ির সম্মুখ সিঁড়ির ধাপ,
সুনসান রাস্তার পিচঢালা শরীর


       মাঝেসাঝে এক আধটা গাড়ি হুস করে
ভেঙে দিয়ে যায় প্রকৃতির ধ্যানী মৌনতা
বরফের কুচি উড়তে থাকে বাতাসে


        একটু পর হাওয়া হবে জোরদার
জানিয়েছে আগাম আবহাওয়া বার্তা
বরফের মাত্রা হবে আরো ঘন
এই নান্দনিক দৃশ্য পরিণত হবে
এক অনাকাঙ্কিত বিপর্যয়ে


        তবু চোখ টানে সাদা বরফের কুচি
নিউইয়র্ক শহরের এই প্রান্ত হয়ে ওঠে
আলাস্কার অন্দরের কোন নিঝুম প্রান্তর
মাথায় টেনে দেই গরম উলের টুপী
নাকে মুখে লেগে থাকা বরফের গুড়ো
                   আলতো আদরে মুছি ।


       তবুও দাঁড়িয়ে থাকি এই বিরান রাস্তায়
দুধ সাদা বরফের কুচিতে নিমেষে আবার
নাক-মাথা-মুখ অবিরত ঢেকে যায়----!
শুধু মনে হয় এ যেন ঈশ্বরের অমিয় আশিস
বরফের কুচি হয়ে নেমে আসে এই পৃথিবীর গায় --!