**********
বাড়ীর পেছন দরজা দিয়ে বেরিয়ে
যাবার আগে এক অমাবস্যার রাতে
একবার জড়িয়ে ধরা মায়ের গলা
তারপর, এক নিমেষে হাওয়া- অনুরাগী
হাত রেখে অন্ধকারের হাতে;
দেশ-বদলের স্বপ্ন চোখে অজাত সৈনিক
ক্ষুদিরাম, সূর্যসেন অভ্রান্ত নিশানা সঠিক;
মায়ের মনও ঠিক জানে – বিবাগী
বিবেক থাকে না ঘরে কোন অভিঘাতে !

মা’ সে’তো ঈশ্বরীর মানবী স্বরূপ,
পৃথিবী উজাড় করে দিতে পারেন
শুধু তো মা’ই,নীরবে পুড়ে যাওয়া ধূপ,
আঁচলে চোখ মুছে দু’হাত কপালে রাখেন ।