কী যেন চলে গেলো সুর সুর করে
কে যেন হঠাৎ ফোঁস করে সরে পড়ে
কারা ডাকে রাতের আঁধারে আয় আয়
কারা ওরা দাঁড়িয়ে থাকে গাছের ছায়ায়

কী যেন সাঁই সাঁই ভোরের বাতাসে ভাসে
কে যেন ভরদুপুরে জানলার ধারে আসে
কারা করে ফিসফাস তারপর নিঝুম চুপচাপ
কারা ওরা পুকুরজলে করে শুধু ধূপধাপ

কী যেন দিগন্ত জুড়ে অমিয় লালিমা ছড়ায়
কে যেন বিলোয় কালোমেঘ আকাশের গায়
কারা টানে অহর্নিশ ছায়ামাঝে লুকিয়ে অবিরত
কারা ওরা চেঁচায় তারস্বরে কৈরে তুই পরমব্রত

কী যেন ঠনঠন বাজে শীতের ঘন কুয়াশায়
কে যেন থেকে থেকে ফুকারি শংখ বাজায়
কারা দেয় রাতঘুমে ঘরে ঘরে বিনাশী আগুন
কারা ওরা লুটে রাগিনীর সম্ভ্রম অতঃপর খুন


পরমব্রত দেখেছে সব - সেই থেকে উন্মাদ
রাগিনীর কান্নার সুর কানে বাজে দিনরাত
ওরাতো মানুষ নয় ওদের মুখ জুড়ে মুখোশ
ওদের কন্ঠে সুর নেই - আছে সর্পের ফোঁস !!


পথে পথে ঘুরে আজো সর্বহারা পাগলের মত
অনার্সে ফার্স্ট ক্লাস মেধাবী স্বপ্নবাজ পরমব্রত !!