*************
গোছানোর কিছুই আর নেই,
সব আগুনে ভস্ম হয়ে গেছে;
আগুন ছড়িয়ে দেবার আগে লুট করে নিয়ে
গেছে ওরা এই জীবনের সব পার্থিব সঞ্চয়,
                          আমি এখন সম্পূর্ন নিঃস্ব প্রায় ।


ওরা কারা আমায় জিজ্ঞেস করো না,
আমি বলবো না; ওরা আমার আত্মার আত্মীয়
ওরা যে হঠাৎ এমনই হিংস্র অমানুষ হয়ে ঊঠতে পারে
তা'নিজের চোখে না দেখলে আমি কখনোই
                             সত্যিই বিশ্বাস করতাম না ।


এমনটি ওরা করে আসছে সেই সাতচল্লিশ
এর পর থেকেই শুনেছি;
এবার ওরা আমায় দেখিয়ে দিল ওরা সব পারে,
ওরা পারে এক নিমেষেই কেড়ে নিতে অন্যের জীবনের সব অর্জন,
ওরা পারে এক মুহূর্তে হয়ে উঠতে দূরন্ত লুটেরা,
ওরা পারে একপলে উল্টাতে চোখ,
                                     পাল্টাতে চরিত্র ।


ওরা এক নিমেষে ধার্মিক থেকে ধর্ষক হয়ে যায়,
কেড়ে নেয় মা বোনের সম্ভ্রম,
ওরা এক নিমেষে ভালো প্রতিবেশীর চেহারা পাল্টে
লুটেরা হয়ে উঠতে পারে,পারে কেড়ে নিতে চিরকালের চেনা
প্রতিবেশীর ধনসম্পদ,ভেঙ্গে দিতে পারে চিরকালের
গড়ে ওঠা বিশ্বাস ও মন,আমি নিজের চোখেই তো
দেখলাম আজ, আর নয় এখানে এই সর্প-শ্বাপদের
দেশে, এবার আমি মন বেঁধেছি চলে যাব ওই
সীমান্তের ওপারে, এতকাল আমি সবাই বলার
পরও আমার জন্মভূমি ছেড়ে কোন ভিনদেশে যাবো
কল্পনা করতেও পারিনি কখনো,
                               এবারে যেতেই হবে !


যাবার পথেই হঠাৎ পথ আটকালে আমার শৈশবের
বন্ধু ও খেলার সাথী আনোয়ার - কই যাস তুই
আমায় ছেড়ে ? আমি বললাম,‘দেখ আনোয়ার ভাল
হবে না কিন্তু,পথ ছাড়,আমরা যাবো’।

আনোয়ার এসে আমায় জড়িয়ে ধরলে; এক অপার্থিব সুগন্ধে
আমার মন ভরে গেল, ওর গায়ে এখনো এই মধ্য
বয়সেও সেই ছোট্টবেলার জলের সোঁদা গন্ধ !!
আমরা দুজন সবাইকে লুকিয়ে ময়নাদের পুকুরে
জলডুবি খেলতাম, এখনো ওর গায়ে সেই জলসুগন্ধ
                                সে বয়ে বেড়াচ্ছে !  


না আমার আর যাওয়া হলো না এবারও আমার
মাতৃভূমি ফেলে,আমার চেনা এইদেশ ছেড়ে কোন
এক অচেনা অজানা দেশে আমার যাওয়া আর হলো না,
আমার বন্ধু আমার ছোট্টবেলার প্রাণের সাথী
আনোয়ার এর গায়ের জলসুগন্ধ আমার পথ আটকে
দিলে,বুঝিয়ে দিলে,এই দেশ আমারই ।
আমি কেনো ছেড়ে যাবো আমার জন্মভূমি !
আনোয়ার,তুই দেখি পাল্টাতে পারিস নি;
এইটুকু দেখেই আমার মনে
                  জোর এসে গেল ।


যদিও জানি আবার কখনো অন্যকোন উপলক্ষ সাজিয়ে
ক্ষেপে যাবে ওই জানোয়ার গুলো আবার,আবারও
চালাবে একই ধ্বংসলীলা,আমার বন্ধু আনোয়ার এসেও
ঠেকাতে পারবে না, যেমন পারে নি এবার । তবু বন্ধু তুই
আজো আমার মনের অহংকার,আমার ছোট্টবেলার খেলার
                                  সাথী আনোয়ার ।