************
প্রেম নয়, ভালবাসা নয়
        সংরাগ, মমতা কিংবা অনুরাগও নয়
        নয় কোন স্বপ্ন বাক্য প্রতিশ্রুতিময়
                দাও শুধু স্বপ্নিল কিছু একান্ত সময়

নির্ভেজাল বাসনার বিষে জ্বলে যে হৃদয়
         সেখানে প্রেম শুধু রাঙা হয় কামনার রঙে
         বিবসনা সত্যের স্বরূপ তো জানি
                 তাই আর কোন গোপনতা নয়

শরীরের কোষে কোষে আদিম প্রভু
         ছড়ায় যে মাতাল উন্মাদনা
         তারে তুমি শান্তি দাও, তৃপ্তি দাও
               অবুঝ নিষ্ঠুরতা দিয়ে রিক্ত হাতে
                                       ফিরিয়ে দিও না

এরপর যদি ইচ্ছে করো
ছুঁড়ে দিও তারে সময়ের অতলগহবরে,
                             বিস্মৃতির অন্ধকারে
আমি শুধু সেই একান্ত আসঙ্গতার তৃপ্তিটুকু নিয়ে
            ঘুমিয়ে পড়বো অনন্তকালের জন্যে
এই আশাটুকু বুকে
            যদি কখনো ফিরে আসো তুমি
                             ওহে অমরাবতীর কন্যে ।।