********
পিচ্ছিল পথেই তো হাঁটছি সারা জীবন
পথে যেতে যেতে পা ছলকে যায় যখন
পড়তে পড়তেও সোজা হয়ে দাঁড়াতে পারি আজো
কোন এক অদৃশ্য হাত টেনে তোলে আমায়
আমি জানি সে হাত আর কারো নয় – আমার বাবার ।

সেই ছোট্টবেলা থেকেই ওই একটি হাত ধরে
বাড়ীর উঠোনে প্রথম পা রাখার দিন হতেই
সেই হাত কত কতবার রক্ষা করেছে আমায়
সমূহ পতন থেকে – সে হাত আর কারো নয় –
                                  আমার প্রাণপ্রিয় বাবার ।

বাবার হাত ধরে প্রথম স্কুলে যাওয়া
বাবার হাত ধরে প্রথম খেলার মাঠে
বাবার হাত ধরে প্রথম নদীর জলে
বাবার হাত ধরে প্রথম গহীন জঙ্গলে
বাবার হাত ধরে প্রথম দীঘির ঘাটে
বাবার হাত ধরে প্রথম নৌকা বাওয়া
বাবার হাত ধরে প্রথম বাজার শেখা
বাবার হাত ধরে প্রথম কবিতা লেখা

বাবার সেই যাদুকরী হাত না বাঁচালে আমায়
                      কবেই যেতাম ভেসে
                 প্রলোভনের মদির আবেশে
বাবাই আমার প্রথম ঈশ্বর, আজো দেখি তাই ।