************
মাথাটা নীচু করেন না দাদা – একটু নীচু করেন
কী  এক ঢ্যাঙা মাথা -কিছুই না দেখতে দিলেন
কী আক্কেল, কেন সামনেই বসেছেন বলেন তো ভাই –
কি মুশকিল – আরে মাথা কি আমার বানানো ছাই –
হিসসসস --- চুপ করেন প্লিজ চুপ করেন –
ডায়লগ গুলো তো একটু শুনতে দেন ।।
আরে ভাই দেখছেন না পর্দায় সুচিত্রা সেন !!

মেদুর অন্ধকারের আলোছায়ায়
চেনা চেনা ঘটনার মায়াবী দৃশ্যমালায়
গানে নাচে অমিয় মাধুরী ছড়িয়ে অতঃপর
এক মোহময় জগৎ এক লহমায় বুকের ভেতর
হারানো সুরে মন মাতাল – শিল্পী জুড়ে দুঃখতান
শ্বাস বন্ধ, স্নায়ুতন্ত্রীতে উত্তেজনা টান টান
হাপুসহুপুস চোখের জলে দর্শকের বুক ভাসিয়ে দেন
দশকের পর দশক ধরে মহানায়িকা সুচিত্রা সেন

আধভাঙা মুখ নেড়ে ঠাকুর দা’ বলেন আবডালে –
‘কী একখান বই বানাইছে রে – পরাণটা যায় জ্বলে’
বাবার ও বুক পকেটে রিনা ব্রাঊন লুকিয়ে থাকেন
মা, ঠাকু’মা ছেলে মেয়ে সবারই সমান প্রিয় সুচিত্রা সেন !!
কালে কালে ছেলেও ঠাকুরদা, তবু ঐ নাম শুনে বিবশ মন
কৈশোর ও যৌবন জুড়ে ওই একটাই ছবি রয়েছে গোপন ।।
কুলুঙ্গিতে একান্তে লুকিয়ে রাখা সেই ছবিগুলো একমনে দেখেন
আহা, সারাটা জীবন ধরেই রইলে অধরা অপ্সরা সুচিত্রা সেন !!