*************
জোনাক মাখা জল নিয়েছো হাতে
বুকের ভেতর কি রেখেছো একলা
থাকার বেলা, নির্ঘুম ঐ কাল রাতে
ঐ জোনাক জলে কে করেছে খেলা

রাতদুপুরে মেঘের কাজ কি তোমার
ঘরে, নিজের হাতে খুললে তুমি দ্বার
কোন সুবাসে টানলে কাছে এইবেলা
পথ হারানো গন্তব্যহীন মেঘের ভেলা

মেঘের হাতেই দিলে কী ওই জোনাক
মাখা হাতখানি, তুমি কি করেছ জানো
মেঘ পাঠাবে বৃষ্টিশর এক ঝাঁকে ঝাঁক
তোমার চোখে, তাই বুঝি ভাগ্য মানো

মেঘের জলে লুটোপুটী জোনাক ভেসে
যায়, চাঁদের চোখে জল দিয়েছো এঁকে
কার পড়েছে দায় এমন - ধরবে এসে
ভুল মাধুরী-যারে মেঘ দিয়েছো মেখে

তবু কেনো বুকের ভেতর সারাটি
                        দিন রাত
স্বপ্ন ভাঙে কোন সে এক জোনাক
                       মাখা হাত !!