***************
থাক তবে, মিছে আর রেখো না
হাতে শুকানো সেই শিউলির মালা
কেন আর শুধু ব্যথার সাগর বেয়ে
বুকের কন্দরে বাড়ানো নিখাদ জ্বালা
নিশ্চুপ ধূপের মতো জ্বলে যদি যাই
তোমারি কল্যাণে কপালে হাত ঠেকাই

যে হাতে নিয়েছিলে মালা সে এখন
অচেনা হাতে খুঁজেছে পরমাপ্রীতি
ভালোবেসে হারালো যে হৃদয় সে
আর থাকে না বশে, এ প্রেমরীতি
চিরকাল যুগে যুগে বেদনা ভারে
কাঁদিয়েছে প্রেমাস্পদে বারেবারে

যুগান্ত পেরিয়ে এসে তবুও আজো
বুকের গভীরে কেন ব্যথা হয়ে বাজো !!