********************
তাই দিও তবে – ভালোবাসা নাই দিলে যদি
বেদনার ভারটুকু দিও এই হাতে, তাই নিরবধি
বয়ে যাব, এই জীবনের পথ ধরে যেতে যেতে
অনন্ত আকাশতলে সর্ষেফুলের স্মৃতিময় ক্ষেতে
রেখে তুমি গিয়েছো যে অমৃত সৌরভের মাধুরী
তার সাথে মিতালী আমার, তারে ধরি আঁকড়ি

জীবন যাবে জানি জীবনেরই স্বাভাবিক নিয়মে
প্রাত্যাহিক লেনাদেনা সারা হবে কবে, কে জানে
কখন ডাক আসে অকস্মাৎ-কিছুই যাবে না কমে
নিত্যদিনের তালিকা হতে, সুধাটুকু রাখি পরাণে
গভীর গোপনে, কোন মধুরিমা ছুঁয়ে দেবে এ হাত
জানি তো না কিছুই-বসে থাকি তাই অনন্তঃ রাত

নিমীলিত চোখ, যোগাসনে বসি অঞ্জলীযুক্ত হাতে
কানে বাজে-“সর্ব্বং কর্ম্মখিলং পার্থ জ্ঞানে
                               পরিসমাপ্যতে ‘।