************
পা ফেলেছি আগুন পথে
জীবন রাখা কণ্টক রথে
       কেউ কি ডাকে
          হাতটি রাখে
পিঠের 'পরে মমতা ভরে
পায়ের নীচের মাটি সরে

মাটির নীচেই পোকামাকড়
পা রাখলেই মারছে কামড়
          কেউ কি দেখে
           দেখেই শেখে
শিখতে শিখতে জীবন শেষ
বাঁচতে শেখ -দেয় উপদেশ

উপদেশ দেয়া সহজ অতি
নেই খরচ, নেই তো ক্ষতি
          কেউ কি ভাবে
             কে দাঁড়াবে
শঙ্কা ভুলে - জীবন বাজি
আর কেউ নেই আমি রাজী ।।