************
পায়ে পায়ে শৈশব যৌবন বার্ধক্য
দিন যায় রাত যায় অন্তিমের পথে
ফুল নয় কবিতা নয় ঔষধেই সখ্য
জীবনের অর্থ খোঁজা বিবাগী রথে

একদিন কবিতাও ছিল মধুর সখা
শিল্প-সুর দিনের আনন্দ পাতায়
দুঃখ ছিল বিলাসিতার মতো একা
স্বপ্নটুকু সুবিন্যাসে লালিত আশায়

অদেখা যে চোরা গর্ত ছিল লুকিয়ে
স্বপ্নের শরীর জুড়েই, ছিল অজানা
নিয়তি দস্যু দেয় অতর্কিতে হানা
সুখের মোহন বাসর দেয় গুড়িঁয়ে

পায়ে পায়ে জীবন নতজানু আজ
নিঠুর বিধির নখর পায়ের কাছে
দুঃখের সাগর পাড়ে বিরহী সাজ
মরণের সাথ দিয়ে জীবন  বাঁচে !!