*****************
ভালবাসা আজ কোথাও নেই আর
নাকি আছে কোথাও একটু আধটু
                 ছিঁটেফোঁটা ছড়িয়ে ছিটিয়ে
কে জানে, থাকলেও থাকতে হয়তো পারে
নিশ্চুপ কষ্টের মতো ।

আহা একদিন ভালোবাসা ভালোবাসা করে
কত আনাড়ি কবিতা লেখা
কত চোখের জল, কত হা পিত্যেশ
কত প্রতীক্ষা ঠা ঠা রোদ্দুরে
রজনীগন্ধার ডাঁটা হাতে ঘন্টার পর ঘন্টা
জীবনানন্দ, নির্মলেন্দু, শেষের কবিতা
                           ঠোঁটের  আগায়
আরো কত ছেলেমানুষী সব
      ওই বয়সেই হয়তো মানায়
               অমন ভালোবাসার পাগলামো;
ভালোবাসা, তোমার বয়স তাই সদা আঠারো বছর !!

সুদীর্ঘ পথ পেরিয়ে পিছু ফিরে দেখা
                 সেই ভালোবাসা এখন কোথায়
বুকের ভেতর আজো দেখি কাঁটা ফুটে আছে
             একটু কষ্টের, একটু দুঃখের মতো
ভাবলেই চিনচিন ব্যথা অনুভবে
                 হু হু করে বুকের পাঁজর
পাগলের মতই তো চেয়েছিলাম,
                            ভালোবেসেছিলাম
পাইনি বলেই কি আজো বুকে কাঁটার
                              মতো দুঃখ বাজে
পেলে যে কি হতো, কী যে হতো
পাইনি বলেই হয়তো মনের অতল কোণে
                  আজো কি জানি সে জেগে আছে
                  যন্ত্রণার মতো, বেদনার মতো ।

ভালোবাসা কি কোথাও নেই আর তবে
        না থাকে তো নাই থাক নিশ্চিত অনুভবে
দুঃখটুকু থাক সযতনে গভীর প্রয়াসে
        পরবাসী ভালোবাসা সুখে থাক পরবাসে ।।