**********
কী চঞ্চল কী চঞ্চল
                 অই মুখখানি চাঁদপানা
নিশ্চিত জানি গতজন্মে ছিল মেয়ের ডানা


কী অপূর্ব্ব কী অপূর্ব্ব
               বানভাসি রাতে জ্যোৎস্না
ভেসে আছি, খড়কুটোও নেই
           না, নিজেকে আর বাঁচাবো না ।


কী বিষন্ন কীই বিষন্ন
                  মুখে ঐ শেষরাতের আলো
সে আলোতে ডুবাই মুখ? তুমিই আগুন জ্বালো ।


কী আগুন কী যে আগুন যেন গনগনে মরুভূমি
শরীর জুড়ে তীব্র দাহ, ও মেয়ে,
                 আমার জন্যে দীঘি হবে তুমি ??