০০০০০০০০০০০০
ধিকিধিকি আগুন জ্বলে, আগুন বৃষ্টি
এক পলকের আগুনে জীবন সৃষ্টি
সময়, স্বপ্ন ও আগুনের সমাহারে
জীবনের খণ্ড খণ্ড যুক্ত সম্মিলন
সত্ত্বঃ রজঃ তমঃ গুণে স্বরূপে মগন
তীব্রতর গুণেরই প্রকাশ সম্ভারে ।

জীবনের পর্যায়ক্রমিক উন্মোচন
গভীর প্রত্যয়ে শাখাময় সঞ্চরণ
বেজেই চলে বাঁশরি বুকের গহীনে
কে বাজালো বাঁশী সম্যক নাই চিনে
বয়ে যায় জীবন তরী ঘাটে-অঘাটে
ঠেকে ঠেকেই-অর্থহীন স্বপ্নিল পাঠে ।

রাগ-বিরাগের কত যে আগুনে পোড়া
এ জীবনটাই - আগুনে আগুনে মোড়া ।।


          ০০০-০০০-০০০