************
এক সকালে পায়ে পায়ে
        তুমুল দ্বিধায় কাছে আসা
বইয়ের পাতা উদোম খোলা
           অপলকেই ভালোবাসা


এক দুপুরে মাঠে মাঠে
        সর্ষে ফুলের আগুন খোঁজা
তাপটুকু তার বুকে নিয়ে
           অপলকের ভাষা বোঝা


এক বিকেলের শ্রান্ত বেলায়
          হাত মাখানো নরম হাতে
হাত ছোঁয়ালেই কোন যাদুতে
            দুটো শরীর সুরে মাতে !


এক রাত্তিরে শরীর জুড়ে
        আগুন খেলার পাগলামিতে
মন মেতেছে, ঝড় তুলেছে
          গানের খাতায়, ফুলদানিতে


জীবন জুড়েই ঝড়ের মাতম
           ঝড়ের সাথেই সারাবেলা
নিটোল দীঘির অতল তলে
         শ্রান্ত বেলায় মায়ার খেলা


সেই মায়ার ছায়ায় মধুর স্বপ্নে
            বাঁধার প্রয়াস নানাভাবে
দীঘির জলে শ্রান্তি মুছে সর্ষেবেলা
          উষার কাছেই মন হারাবে ।।