**********
ওরে বাবা, আর দিও না গো, আর দিও না
এই বলে মাথাখানি নেড়ে যান নিতাই কাকা,
পাতে যাই পড়ে সব গোগ্রাসেই খেয়ে নেন
বাঁ হাত মাটিতে ফেলে উদোম ভুঁড়িটি বাঁকা ।

মৎস্য মাংস ভাজি বড়া দৈ হরেক রকম পদ
বিয়ের নেমন্তন্ন কিংবা সে কারো শ্রাদ্ধই হোক,
নিতাই কাকা গুটিগুটি পায়ে এসে বিনয়-গদ্গদ
নিন্দুকে যাই বলুক-কাকা কিন্তু সামাজিক লোক ।

নেমন্তন্ন শেষে বাড়ী ফিরে যাবার হলে সময়
কাতর অনুনয়ে দুহাতা ভাত চেয়ে নিয়ে যান সাথে
ময়লা ধুতি খানি শত ছিদ্র তাঁর তবু সদা হাস্যময়
যাবার বেলায় উচ্চকন্ঠে আশিস জানান শীর্ণহাতে ।

বাড়ী ফিরে তড়িঘড়ি করে তুলে দেন দুহাতা ভাত
অসুস্থ শয্যাগতা ক্লিন্ন ঘরণীর মুখে পরম মমতায়
শত গালমন্দ উপহাসে পাওয়া ভিক্ষার দুমুঠো ভাত
অভাবক্লিষ্ট এ সংসারে সেকী অমৃতের সমাদর পায় ।

কী কঠিন দারিদ্র্যে যে জীবন কাটান নিতাই কাকা
তবু তাঁর মুখখানি প্রেমময় মমতার আলোয় মাখা ।।