******************
কী যে আছে ওই উত্তুরে ভীরু হাওয়ায়
কী যে আছে ওই শরতের সাদা মেঘে
কী যে আছে ওই পেলব বকুল পাতায়
কী যে আছে ওই অদেখা চোখে লেগে

কী যে কথা এতো বৃক্ষে ও মাটিতে
কী যে সখ্যতা এতো পাখি ও পাতায়
কী যে লুকিয়ে থাকে ফুলভরা সাঁজিতে
কী যে আকুলতা সোনারঙ নাকচাঁপায়

কী যে সুষমা আনে ঝর্নার স্বাদু জল
কী যে রহস্যে ভাসে ঐ রাতের আলো
কী যে শরীর জুড়ে নাচে নিত্য চঞ্চল
কী যে স্বপ্নিলতা এনে দেয় মিশকালো

কী যে ধরে রাখে মধুরিমা মনে মনে
কী যে জ্বালিয়ে রাখে প্রেমময় অনুরাগ
কী যে শ্যামলী স্মৃতি ধুকপুক আনমনে
কী যে আঁকে ঐ অতল বুকে চোরাদাগ

খুঁজে খুঁজে দিন যায় হদিস মিলে না কিছু
ক্ষয়ে যায় বসন্ত দিন ঘুরে ঘুরে নিয়তির পিছু !!


**********************