******************
ভালবাসা কার বশ
ভালবাসি বলার জন্যে বছরে কি একটাই দিবস

রাতের পরে রাত
সে যে থাকে জেগে কপালে ত্রস্ত এক বিষন্ন হাত

দিনের পরে দিন
সে যে অপেক্ষায় থাকে বসে বুকে সুধা অন্তহীন

কত যে খুনসুটি
দিনেরাতে অবিশ্রান্ত সয়েও বাড়িয়ে দেয় হাতদুটি

অর্থহীন কত রাগ
অনুপম উষ্ণতার মোহন বিভায় করে নেয় অনুরাগ

অভাবের তীব্র জ্বালা
মেনে নিয়ে হাসি মুখে জীবনে দেয় চাঁদের উজালা

হাতে হাত ছূঁয়ে দিলে
ঝিমঝিম বিদ্যুৎ শিহরণে দুই সত্তা যে একপ্রাণে মিলে

হয়নি বলা মুখে কভু
ভালবাসি; অমিয় ভালোবাসায় প্রাণ থাকে পূর্ণ তবু

ভালবাসা ভালবাসা
জীবনের প্রাণসুধায় প্রতিদিন প্রতিক্ষণে স্বপ্নিল আশা

বলতেই হবে যেদিন
তোমায় ভালবাসি, হৃদয় সেদিন ঠিক ভালোবাসাহীন