***********
হাতে হাত রেখে দিগন্ত
পেরিয়ে যাবার স্বপ্ন যে ছিলো চোখে
বুকের উপত্যকায় শ্রান্ত মাথাটি রেখে
ঘুমিয়ে পড়ার যে গোপন
         সাধটুকু ছিলো মনে হে ভালবাসা

মহুল বনের মেদুর
ছায়ায় কঞ্চি বাঁশের আগায় কেরোসিন
কুপি জ্বেলে এই জীবনের
              না বলা সকল কথা
চোখে চোখ পেতে দিয়ে
          বলার যে ছিলো স্বপ্নিল আশা

পাহাড়চূড়ায় পা দুলিয়ে
ঝিরঝির মন-উতল বাতাসে হাত দুলিয়ে
সারা বিশ্বভুবনকেই
          জানিয়ে দিয়ে চিৎকার
করেই যে তোমায় ভালবাসি বলার
          মধুর ভাবনা ছিলো মনে মধুরিমা

ঝর্ণার শীতল জলে
শরীর ছেড়ে দিয়ে জলকেলির
            মোহন ছবি হবার আকাঙ্খায়
             মন যে  হয়ে যেত উন্মনা
নিমেষে নিমেষে ফুলবনের প্রজাপতির
             মতোই নিঃসঙ্গ অরুণিমা

কী যে আগুন দিলে জ্বেলে
শরীর জুড়েই দাউ দাউ এক মুহূর্তের
হাতের ছোঁয়ায়, পুড়ে
ছাই হয়ে গেলো একে একে
             চোখেরই পলকে
         মনের সকল গোপন সাধ
জীবন জুড়ে রেখে গেছো সযতনে
       অন্তহীন আয়তনের
                      চোরাবালি খাদ ।।