*******
এক নতুন জনপদে আমি
নতুন আগন্তুক যেন এক
যাচ্ছি হেঁটে মাথা নীচু করে
অকস্মাৎ চোখ তুলে দেখি
জানলায় জানলায় আগুন ছটা
চারদিকে বাতাস যেন ভারী

হঠাৎ হি হি হি হি মীর ঠমক
ঘাড় ফুলে ওঠে রাগে, ধমক
দেবো কী, চোখে নতুন চমক
চোখ ধাঁধানো রূপে ঝকমক
সজ্জার জৌলুসে মেকি চকমক
গোলাপ হাতে বসন্তবাহার শাড়ী

চোখ তীব্র হল, নাকে তিড়বিড়
হরেক সুগন্ধী বাতাসে ঝিরঝির
ম্যাডোনা ছন্দেই কদম ফেলে
মৌবনী ডাকিনীরা এগিয়ে এলে
‘তোমার জন্যেই দাঁড়িয়ে আছি
ওঠে পড়, তৈরী দেখো সুমো গাড়ী’

ভয়ে তো আমার হাত পা জড়সড়
নিঃশ্বাস বন্ধ হয়ে বুক ভার ভার
ঘেমেটেমে একাকার শরীর অসাড়
চোখ খুলে দেখি মেয়েটি আমার
তুলছে আলগোছে পর্দা জানলার
আটটা বাজতে দেরী নেই বড় ।।