**********
সুরম্য ওই অট্টালিকার পাশ দিয়ে যেতে যেতে
চোখ পড়ে যায় না কি সবারই পাশেরই বস্তিতে
কারা বাস করে ওই অট্টালিকায় – কারা বস্তিতে
আমরা জানি তো সকলেই তবু চাই নে জানিতে

লক্ষটাকার পোশাকে রাখে ঢেকে রিরংসা নগ্নতা
মেকি ভাবের কথা, মেকি চলা, মেকি ঐ সভ্যতা
ঠগ, জোচ্চুরি ভেজালের বাহারে অর্জিত ধনাঢ্যতা
দেশ জাতি বেচেও থামে না ওদের ধন দস্যুতা

বিলাসের হাজারো সজ্জায় নির্লজ্জ ঐ অট্টালিকা
মানুষের রঙে সজ্জিত লোভী পশুরা তার অন্দরে
বাঁশের ভাঙা কুটিরে অনাহারে ধুকে ধুকে মরে
যারা ঐ, ওদেরই কপালে মনুষ্যত্বের জয়টীকা

নগ্ন শরীর, ক্ষুধার্ত উদর, বুকে তবু ধরে নীলাকাশ
হে আমার দরিদ্র নারায়ণ তোমাতেই ঈশ্বর প্রকাশ ।।