*********************
শীতের কুয়াশায় ঢেকে আছে ধুলোমাখা পথ
কেউ জাগে নি এখনো এই নিঝুম চরাচরে
নিশাচর পাখিরাও ক্লান্ত হয়ে ঝিমিয়ে
আছে গাছের শাখায় শাখায়
দূর আকাশে নিঃসঙ্গ
ধ্রুবতারা

পথে পথে নিশুতি জোনাকমালা ছড়ায় মায়া
আলোছায়ার অমন মায়ায় ওরা কারা হাঁটে
খালি পায়ে ওরা হেঁটে যায় নিঃশব্দে
আঁকাবাঁকা পথ এসে নীরবে
মিলেছে পথের শেষে
ওরা কারা

ঝুপঝাপ ঝুপঝাপ পায়ের আওয়াজ বাতাসে
সার বেঁধে ওরা কারা পথ থেকে পথে
নেমে আসে অনুপম শৃঙ্খলার সাথে
এপথ ওপথ হতে মিলে একপথে
ঊষার আকাশে সিঁদুরে লাল
অমিত প্রাণ সারি

অকস্মাৎ নিঝুম নিস্তব্ধতা ভাঙে উন্মাতাল সুর
সমস্বরে ধ্বনি ওঠে আকাশে বাতাসে
পায়ে পায়ে গন্তব্য শহীদ মিনার
‘আমার ভায়ের রক্তে রাঙানো
একুশে ফেব্রুয়ারী-আমি কি
ভুলিতে পারি’ !