<><><><><><><>
ধূলোয় ধূলোয়
                সারা শহর আচ্ছন্ন
এই কাকভোরেও ধূলো আর
                  কুয়াশা মাখামাখি হয়ে
এমনই দৃষ্টি অভেদ্য প্রলেপ চোখের সামনে
ঠিক যেন বিশ্বাসই হয় না – তবুও মানি
      এই শহরটিই কোন আজব দেশের রাজধানী

এই শহরেই দেশের  
                 প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, বাঘা বাঘা
                        নেতা নেত্রীরাও থাকেন বৈকি –
হ্যাঁ - ঠিকই ধরেছো, ওরাই যখন মাইক হাতে পায়
এই শহরটাই ওদের চুনকালি মাখা মুখোশের
                              মুখে তিলোত্তমা হয়ে যায় ।

এই ধূলোর
              ঢেউয়ের ভেতর দিয়ে
অকুণ্ঠ হেঁটে যায়  গার্মেন্টস শ্রমিক,
                       কেরাণী, দিনমজুরের দল
ওদের মাথা মুখ চোখ ধূলোয় ধূলোয় ঢেকে যায়
অবশেষে সেই ধূলার স্রোত ওদেরই
                                 ফুসফুসে ঠাঁই পায় ।

তাকিয়ে দেখো -ধূলোয় ঢাকা সারি সারি
                কঙ্কালসার শরীর রাজপথে হেঁটে যায়  
           হেঁটে যায়.. হেঁটে যায় .. হেঁটে যায়  !
   <><><><><><><><><>