<><><><>
লক্ষ যোজন দূরের
          পথটুকু পেরিয়ে
হাজার মেঘের দুস্তর
           পাহাড় সরিয়ে
সে এসেছে আজ
      ঠিকই আমার ঘরে
পড়েছে সে অসঙ্কোচে
     আমার হাতের পরে

দিনের পরে দিন
         মাসের পরে মাস
জমতে থাকে বুকের
    ভেতর চাপা দীর্ঘশ্বাস
সে আসবে ভেবে দ্বার
     খুলেছি কত শতবার
আসেনি সে, দ্বিগুণ
      হয় মনের দুঃখভার

সকাল হলেই তড়িঘড়ি
           মুখ বাড়িয়ে দেখি
গাছের ফাঁকে, মেঘের ঝাঁকে
           মিললো দেখা কি
আসেনা সে আসে নাতো
         কী এমন কাজ তার
কোন মায়ায় ভুলেছে সে,
       কোন আকাশের পার

আজ সকালেই দেখেছি
      সে এসেছে হাতের পর
আজি এ প্রভাতে কী সুখে
      যে ‘এসেছে রবির কর’ ।।


<><><><><><><><>