<><><><><><>
দিকভ্রান্ত পথিকের
    উদভ্রান্ত মন নিয়ে
          কি ভালোবাসা হয়
বিশ্বাসটুকু অন্ততঃ
     বুকের গভীরে খুব
          সযতনে রেখে দিও ।
ভালোবাসা পাখির
     পালকের মত নরোম
               আয়েশী স্বপ্নময়
অবিশ্বাসের কষাঘাতে
      চূর্ণিত হতে সময়
               নেয় না একটুও ।।

পাহাড় জঙ্গল চড়াই
       উৎরাই পেরিয়ে ছুটন্ত
                যে পাহাড়ী নদী
যেমন করে ছূটেই
       চলে দিনে রাতে
             দয়িত সমুদ্র পানে ।
অনুভবে যদি মেপে
       নিতে পারো সেই
               আকুলতা নিরবধি
ভালবাসা ঠিক জলফড়িং
       এর মতোই পাগল
                    হতে জানে ।।

ছায়া ছায়া কুণ্ঠিত
     মনে অবোধ্য ভালবাসা
                  সেকি ভাললাগা
বুঝে না বুঝেই
     আকাশে ওড়ার জ্যামিতি
                  এঁকেছে যে মন ।
সুশীল বিন্যাসে
     তারে ছুঁয়ে রেখে নিঝুম
                নির্ঘুম রাত জাগা
চোখে চোখে পথ
     এঁকে ভালবাসা খুঁজে
                কোন সমূহ মরণ ।।

জীবন আনবেই প্রার্থিত
      পূর্ণতা সাথে বিশ্বাসটুকু
                       রাখো যদি ।
জানিবে সঠিক কী
      অমল সুখ সে পায়
           সাগরে মিশিলে নদী ।।


       <><><><><><>