<><><><><><><>


সুলেখা বলেছিল হাত রেখে হাতে
‘ঠিক ফিরে আসবো দেখো’
             সে আর আসেনি ফিরে
জানিনা সে এখন কোথায় !

চন্দ্রামিতা এঁকেছিলো উষ্ণতা ঠোঁটে
বলেছিল, ‘আমিই ভালবাসা’
             পরিযায়ী পক্ষী তারে
নিয়েছে ছিনিয়ে কোন অজানায় !

অনুরূপা অপরূপ ভঙ্গিমায় ছুঁয়েছিল
মন, বলেছিল ‘পাশেই থেকো’
          আমিতো ঠাঁই রয়েছি
দাঁড়িয়ে; সে কিন্তু কোথাও নাই !

ভালবাসা ভালবাসা-কতখানি মন দিলে
ছোঁয়া যায় তোমার নিপুণ শরীর ?
      ওরা যায় ওরা আসে, দেখেছি
সঠিক; ওদের কাছে - ভালবাসা নাই !!


<><><><><><><>