<><><><><><><>


কী অসীম মগ্নতায় আমি ডুবতে জানি
       জানে ঠিক জল
                     ছূঁয়েছি অতল
তোমার মগ্নতা শুধু বেণারসী জামদানী

কী গাঢ় আবেশে মদির ঘুম আনি চোখে
       জানে ঠিক রাত
                    শরীরে চন্দ্রপাত
চিত্ত তোমার মত্ত নিরর্থ বিলাসী ঝোঁকে

কী নিপুণ বাজাতে পারি শরীর সেতার
       জানে ঠিক তন্ত্রীদল
                     নিমেষেই চঞ্চল
পাথরের উপমাতে করে রাখো পথভার

কী অনুপম ভালাবাসায় স্বপ্ন গড়ি আমি
        জানে ঠিক মন
                       থাকে সে উন্মন
জ্যোৎস্নার আলপথে অকস্মাৎ যেওনা থামি


<><><><><><><><>