<><><><><><>


কে রে - কে যায়
ওই কে রে – কে যায়
মধ্যরাতে হাঁক দেয় রাতের পাহাড়াদার ।

নিঝুম নিশ্চুপ চারিদিক
ঘন তমিস্রায় ঢেকে আছে চরাচর
কুয়াশার পলিতে বিদ্যুতের আলো অস্বচ্ছ ভূতুরে
ক্ষণে ক্ষণে নিশিভাঙা ডাক ওঠে ---  -
কে রে - কে যায়
ওই কে রে – কে যায়

আঁধারের শরীর বেয়ে কারা ওরা হেঁটে চলে
খালের পাড় ধরে – কারা ওরা
মুখ চাদরে ঢাকা – কাঁধে রাইফেল ঝোলে
কারা ওরা – কদমে কদম ফেলে
এগিয়ে চলে !!

কয়েক মুহূর্ত পর দিগন্ত ফাটিয়ে বোমার আওয়াজ
মূহুর্মূহু গুলির শব্দ – অতঃপর
কান্নার ঢেঊ – গগনবিদারী চিৎকার
কারা করেছে আক্রমণ- কারা আক্রান্ত আবার
বদ্ধ দরোজার ওপাশে ভীতসন্ত্রস্ত্র মানুষের দল
ভয়ে জড়সড় -নাড়ী ঠকাঠক, নিঃসাড় ।

কোথাও হঠাৎ বেজে ওঠে –
চেতনা দীপ্তকারী অমিত কণ্ঠধ্বনি এক মহামানবের –
‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম
এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ !!

ওরা আবার ফিরে চলে জোর কদমে
রাতের আকাশ বিদীর্ণ করে
ওরা সমস্বরে শ্লোগান দেয়
জয়বাংলা ---!!


<><><><><><>