<><><><><><><>


বুক পকেটে একরাশ মেঘ লুকিয়ে রেখে
উজল কিরণ মাখা মুখ নিয়ে
বাগান জুড়ে উথালপাথাল হাওয়া
দিয়েছো যে অনাবিল ছড়িয়ে

শ্লেষরঞ্জিত খঞ্জর রেখেছো কোথায় লুকিয়ে
কোন সে নকল সুধা আজ এনেছো বয়ে
কোন সিন্ধুপার হতে সযতনে
কতখানি বিষে জড়িয়ে  

অতঃপর মোহ মেদ কেটে গেলে
বিবর্ণ হতাশাটুকু জীবন থেকে মুছে ফেলে
রাতের আঁধার ক্রমশ গেলে সরে
অস্পষ্ট দৃষ্টিখানি স্বচ্ছ হলে ‘পর

রক্তপিয়াসী তোমাকেও হয়তো তারপর
এ বুকে জড়িয়ে নেবো, যদিও নিশ্চিত জানি
যুগে যুগে জন্ম নেয় হন্তারক মীরজাফর
হাতের ভাঁজে লুকিয়ে রেখে মারণাস্ত্র বিদ্বেষের

সুস্মিত আমিই চিরকাল প্রাণ দিই সজ্ঞানে সুখে
তোরই হাতে হে পাপিষ্ট জল্লাদ –
সমুন্নত রেখে দিই পতাকা মনুষ্যত্বের
বিশ্বাসকে জিতিয়ে রাখি বিদ্বেষের বুকে ।।


<><><><><><><>