<><><><><><><><>


যাব বলে যতবার বাড়ীর চৌকাঠে রেখেছি পা
ঘর বলে তুই কোথায় যাবি -যা দেখি তো যা
বাড়ীর উঠোন হা হা করে উথলি উথলি হাসে
পাশের বাড়ীর আতা গাছে ছাতিম ছানা কাশে

শিউলি গাছের আগায় নাকি বিঞ্চীভূতের বাস
ঘরের বাইরে পা রাখলেই বানাবে তার দাস
পুকুরঘাটে দিনেরাতে মেছোভূতের আনাগোনা  
রাত নামলে বেড়ায় ঘুরে জ্বীনপরীদের ছানাপোনা

হাত বাড়িয়ে ধরতে গেলে এক লহমায় হাওয়া
বুকের ভেতর কিলিবিলি হাজার রকম চাওয়া
ধূলোর স্তরে ঢেকে যে যায় মনের সকল দাওয়া
চাওয়া সকল গুমরে কাঁদে হয়নি কিছুই পাওয়া

এই জগতে চাইতে গেলেই রাজার ভাণ্ডার খালি
কাজ নেই আর বাইরে গিয়ে চাওয়ায় গুড়েবালি ।।



<><><><><><><><>