<><><><><><><><><><>



তোমরা কতভাবে চেয়েছ
আমাদের স্বকীয়তাকে দিতে মাড়িয়ে
কতবার তোমরা আমাদের স্বপ্ন দলেছ পায়ে
চাপিয়ে দিতে চেয়েছ তোমাদের ভ্রান্ত ইচ্ছে সকল

তোমরা কতবার নিয়েছ
ছিনিয়ে আমাদের অর্জিত সম্পদ সহায়
কত কতবার তোমরা পাশবিক উন্মত্ততায়
ভেঙেছ, গুড়িয়েছ আমাদের প্রাণের বিশ্বাস, বুকের বল

তোমরা হার মানিয়েছ
হিংস্র পশুর স্বভাবকেও, তোমাদের অন্ধচোখ
বুঝে না মানুষের মন, ভালবাসা কি অন্তরের শোক
তোমাদের কাছে মূল্য পায় না মানুষের দুঃখ, চোখের জল

তোমরা নিজেরাই হেরেছ
মনুষ্যত্বের কাছে, বন্দী করেছো সুন্দরকে
কুৎসিত ভাবনায় করেছো নষ্টনিথর সপ্রাণ আত্মাকে
তোমাদের জীবনে সৎ ও সত্য নেই, সবটুকুই নিছক নিষ্ঠুর ছল

তোমরা চিরকাল করেছো চুরমার আমাদের আশা স্বপ্নপথ
আমরা তোমাদের ক্ষমাই করেছি সেই আমাদের বিজয়-রথ ।।


<><><><><><><><><><>