<ঁ><ঁ><ঁ><ঁ><ঁ>


পথে-পথ নিশ্চুপ হেঁটে যাওয়া দিন
আছে পথেরই কাছে না বলা কিছু ঋণ

পথের আশেপাশে পড়ে থাকা দূর্ব্বাঘাস
আনকোরা অনাঘ্রাত স্বপ্নের অবকাশ

ধূলোমাখা পায়ে পায়ে অজানার ডাক
কী হবে সে পুরনো কথায়, ও’কথা আজ থাক

ডাক শুনে এসেছিলো অচেনা মাধুরী
গাছে গাছে অকস্মাৎ জেগে ওঠে ফুলকুঁড়ি

ফুলে ফুলে মৌমাছি করছে তো নাচানাচি
কোমরে ধরাবাত, ছেড়ে দে না- পালিয়ে বাঁচি

বাঁচার হাজারো ধারা, নানান বিন্যাস
তোরা থাক না নিজের মত, আমি আছি বিন্দাস

আমি, আপনি, তুমি, তুই – এ বিভাজন কেমনে মানি
সকলই তো আমি’ময়; হা-হা-হা –‘ বাসাংসি জীর্ণানি’ !!

          


              <ঁ><ঁ><ঁ><ঁ><ঁ><ঁ>