<ঁ><ঁ><ঁ><ঁ>


পায়ে পায়ে বেড়ে গেলে রাত
তুমি ঠিকই
          সরিয়ে নিলে হাত

হাতে হাত রাখার ছিল অঙ্গীকার
মুখটাকে ফেরালে-
                  কে হয় কার

কারে কর বিনাশ কারে দাও ছায়া
রুদ্রনীল চক্ষু’পরে
                  শুদ্ধতম মায়া

মায়ার অনলে পুড়ে ভস্মটুকু সার
মোহজালে ফেলে
               দিলে দুঃখ অপার

অপার হয়েই রইলে তুমি সুদর্শন
পায়েতে লুটিয়ে পড়ে
                  কাঁদে প্রাজ্ঞজন

কতখানি অশ্রু পেলে ভরে তব মন
দুয়ারে দাঁড়াবে
                এসে মৃত্যু-শমন !!



          <ঁ><ঁ><ঁ><ঁ>