<ঁ><ঁ><ঁ><ঁ><ঁ>

     তোমার হাতখানি ধরলাম যেই
  অপার শান্তি যেন এলো নেমে বৈশাখী
বৃষ্টির ধারার মতোই সারাটা শরীর জুড়ে
কতকাল তোমায় ডেকে ডেকে পড়েছি ঘুমিয়ে
চোখের কোলে অশ্রুবিন্দু ছিল জেগে,
                                  তুমিও কি ছিলে !

            ঘুমে স্বপ্নে কী অপরূপ রূপে
       তুমি এসে দাঁড়ালে সম্মুখে, কী মধুর
মায়ায় যে ভরেছো তোমার চোখের লালিমা
হাত বাড়িয়ে ধরতে গেলাম তোমায় আকুলপারা
তুমি যে কী লুকোচুরি খেলো,
                              কী হয় হাতটি ধরতে দিলে !  

           অভিমানে বুক ভরেছে যখন
      হাত বাড়িয়ে মুচকি হেসে ধরলে অভাগার হাত
কী আনন্দ, কী যে শান্তি ওই স্নিগ্ধ হাতের পরশ পেয়ে
তোমার জন্যেই এই জীবনটা সুখের খানিক মুখ দেখেছে
কোন পাবনী মন্ত্রে এক দীনভিখারীরে
                                একান্ত আপনার করে নিলে  !

উষার নরোম আলো পড়েছে এসে
                       ছড়ালো তোমার আশিসবাণী
হে আনন্দ, ছুঁয়ে থাকো এমনই,
                   ছাড়িয়ে নিওনা বরাভয় হাতখানি   ।।


                  <ঁ><ঁ><ঁ><ঁ><ঁ>