<ঁ><ঁ><ঁ><ঁ>



নিঃসীম অন্ধকারে
            ছেয়ে আছে চরাচর
আকাশেও জেগে
           নেই একটিও নক্ষত্র,
চাঁদ গেছে নির্বাসনে
               হাজার বছর পর
জোনাকীরা উল্লাসে
            খুলেছে কী দানসত্র

মুদিত চোখের তারায়
               বিন্দু বিন্দু আলো
ওই বিন্দুজুড়ে জাগে
          সে কোন কৃষ্ণ-কালো
শিরশীর্ষ হতে নেমে
          আসে অলক্ষ্যের ছায়া
উচ্ছ্রিত শিহরণে রোমকূপে
                  ছড়ায় কী মায়া

জগৎ জুড়ে সে কী হঠাৎ
            লক্ষ সূর্য রশ্মি ছড়ায়
অমিয় আলোর উদ্ভাসে
            আদিগন্ত ভেসে যায়
সে কোন মহাসুন্দর
          আলোর উৎসে জাগে
বাঁশরী বাজিলো প্রাণে
           কোমল ভৈরবী রাগে

মহাবিশ্ব নিমেষে সেই
       আলোতে মিলায়ে যায়
অমৃত অনুভবে এ-দেহতট
         তাঁহারেই কাছে পায় ।।


____________________________
দ্রঃ
অভীপ্সা, আশিস ও অমৃত অনুভবে
এই তিনটি কবিতা একই ভাবধারার ধারাবাহিকতা ।।


               <ঁ><ঁ><ঁ><ঁ>