~~~~~~~~~~~~~~~~~~~~



তুই কি ভাবিস
তুই চলে গেলে, তুই চলে গেলে
উর্বরতা হারিয়ে নিশ্চিত বন্ধ্যা হবে ধরা
ঝোড়ো হাওয়ায় উড়ে যাবে শস্য ফুল বৃক্ষ
কালান্তক সুনামী নিয়ে ঝাঁপিয়ে
                                  পড়বে ভূমধ্যসাগর !

তুই কী ভাবিস
তুই চলে গেলে, তুই চলে গেলে
মেঘ হারাবে বৃষ্টি, চাঁদ হারাবে মায়াবী আলো
সূর্য হারাবে অমিত তেজ, নক্ষত্রমালা উবে যাবে
সমগ্র বিশ্ব জুড়ে আসবে নেমে গাঢ়
                                    অন্ধকার অতঃপর !

তুই কী ভাবিস
তুই চলে গেলে, তুই চলে গেলে
মরে যাবে ভালোবাসার মোহন উদ্ভাস
শুকিয়ে যাবে অপত্যস্নেহের প্রাণিত সলিল স্রোত
মুছে যাবে পৃথিবীর তিলে তিলে
                                 বেড়ে ওঠা স্মার্তস্বর !

তুইও ঠিক জানিস
এসব কিছুই হবে না তুই চলে গেলে
এই বুকটাই শুধু হয়ে যাবে খাঁ খাঁ নিস্প্রাণ
অজানিত এক দুঃখের দংশন কুঁড়ে কুঁড়ে খাবে মন
সারাক্ষণ মনে হবে কেন মিছে টেনে যাই
                                       এ অলীক জীবন !!



~~~~~~~~~~~~~~~~~~~~~~~~